ঘুড়ি বানানোর মাপ | ঘুড়ি বানানোর সহজ পদ্ধতি | How to make a kite

 কিভাবে সহজেই ঘুরি বানাবঘুড়ি বানানোর সহজ পদ্ধতি

kite



ঘুড়ি বানাতে যা যা লাগবেঃ সহজেই ঘুড়ি বানানোর জন্য বাঁশ দিয়ে বানানো শলাকা বা ঝাড়ু দেওয়া শলা লাগবে। বাঁশ দিয়ে বানালে ভাল হয়। কাঁচা বাঁশ কেটে ভাল করে চেছে শলা বানাতে হবে। শলা দুটার ওজন যেন সমান হয় এবং বেশি ভার যেন না হয়। পাতলা কাগজ, বিভিন্ন রঙ্গিন কাগজ  ব্যাবহার করতে পারেন।
তবে খবরের কাগজ দিয়েও কাজ চালিয়ে নিতে পারবেন। একটু খানি সুতা আর আঠা ।
অনেক সুন্দর সুন্দর ঘুড়ি কিনতে পাওয়া যায়, আপনি ঘুড়ি কিনে উড়াতে পারবেন। 

ঘুড়ি বানানোর কাগজ যেন ছেড়া-ফাটা না হয়। সহজেই ঘুড়ি বানানোর জন্য প্রথমে কাগজ টিকে বর্গ আকৃতি করে কেটে নিতে হবে। ঘুড়ি বানানোর মাপে কাগজ কেটে নিবেন। কাগজের অনুপাতে শলা ২ টা নিবেন।  শলা যেন বেশি ভারি না হয় আবের বেশি পাতলা না হয়।

একটা শলার মাপ হবে ঘুড়ির মাঝ দিয়ে কর্ণ বরাবর এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত। অন্যটা হবে অপর প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত কিন্তু বাকা করে ইংলিশ শব্দ U এর মতন অনেকটা। আগের শলার যেকোনো এক প্রান্ত এর দিকে বাঁকা হবে।

এভাবেই আঠা দিয়ে শলাগুলো কাগজের সাথে ভালোভাবে এটে দিবেন। আঠা শুকানোর জন্য ঘুড়িটি কিছুক্ষন রেখে দিতে হবে। শুকিয়ে গেলে ঘুরির বুক দড়ি দিতে হবে।  বুক দড়ি বা বুক সুতা লাগানোর জন্য পরিমান মত সুতা নিতে হবে, সুতা একটু শক্ত হলে ভাল হয়।

বুক দড়ি লাগানোর সময় সুতার এক প্রান্ত লাগাতে হবে যেখানে দুই টা শলা একত্রিত হয়েছে ঐখানে ছোট একটা ফুটা করে শুতা পরিয়ে দুইটা শলা একত্রিত করে গিট দিয়ে রাখতে হবে। অন্য প্রান্ত টা মাঝের সোজা শলাটার ঠিক মাঝখানে বাধতে হবে।

সতর্ক থাকতে হবে যেন গিট গুলো শক্ত হয়, ভালোভাবে গিট না দিলে ঘুড়ি উড়ার সময় গিট খুলে গেলে ঘুড়ি মাটিতে পরে যাবে। এতে আপনের সখের ঘুড়িটি মাটিতে পরে নষ্ট হয়ে যাবে, আবের বাতাসে উরে গিয়ে হারিয়ে যেতে পারে।

ঘুড়ির সাথে সুতা লাগিয়ে উড়িয়ে দিন। ঘুড়ির আকৃতি অনুযায়ি সুতা ব্যাবহার করবেন। ঘুরি বড় হলে শক্ত সুতা লাগাতে হবে। এক সাথে আনক ঘুড়ি উড়ালে অনেক সময় ঘুড়ির সুতা পেচিয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সুতার ঘর্ষনে অনেক সময় হাত কেটে যেতে পারে। কখনো খালি হাতে সুতা ধরতে যাবেন না।
#ঘুড়ি  

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন